মোবাইলে গুছিয়ে কথা বলার সহজ উপায়

গুছিয়ে কথা বলার সহজ ৬ টি উপায়

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা সামনা সামনি কথা বলার সময়,কোনো সেমিনারে  বা মিটিং এ তারা খুব সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারেন কিন্তু যখন ফোনে কথা বলতে হয় তখন কিভাবে যেন তাদের কথাগুলো ও গুছিয়ে হয়ে ওঠেনা  ।আজ আমরা ৬ টা টিপস শিখবো । এই ৬ টি টিপস যদি আপনি আয়ত্ত্ব করতে পারেন, আপনি অনুশীলন করতে পারেন । আমার বিশ্বাস যে আপনি ফোনে সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারবেন। চলুন তাহলে শুরু করি।

 

টিপস-১ঃ সোজা হয়ে বসে কথা বলুন  

ফোনে কথা বলার সময় আমরা ভাবি যে, অপর দিকের মানুষটি তো আমাকে দেখছে নাকাজেই, আমি একটু আরামে কথা বলি,আমরা শুয়ে কথা বলি অথবা কোথাও হেলান দিয়ে আরাম করে কথা বলি। কিন্তু আপনি খেয়াল করে থাকবেন ,আপনি যখন সোজা হয়ে বসে কথা বলবেন, তখন আপনার ভয়েস যেমন শোনাবে, আপনি যদি শুয়ে কথা বলেন, ভয়েসের একটা পার্থক্য হবে এবং, অপর পাশের মানুষটা বুঝতে পারবে আপনি কোন পজেশনে থেকে কথা বলছেন।কাজেই সুন্দর করে গুছিয়ে কথা বলার জন্য আপনাকে অবশ্যই ,সুন্দর ভাবে বসে বা দাঁড়িয়ে কথা বলতে হবে। 

টিপস- ২ঃ প্রশংসা বাক্য দিয়ে কথা শুরু করুন । 

এটা খুবই কমন,আমরা অবশ্যই সালাম দিয়ে, বা অন্যান্য ধর্ম অনুযায়ী সঠিক কায়দায় কথা শুরু করবো কিন্তু এর পর যেটা করতে হবে। আপনাকে অবশ্যই একটা প্রশংসা বাক্য দিয়ে কথা শুরু করতে হবে।এমনটা বলতে পারেন যে, আপনার ফোনটি পেয়ে আমি খুব আনন্দিত ফোনটি পেয়ে আমার অনেক ভালো লাগছে। এমন কিছুন বিষয় আপনি বলতে পারেন যা ঐ মানুষতাকে অনেক বেশী পুলকিত করবে। এতে ঐমানুষতার মধ্যে একটা পজেটিভ এনার্জী আসবে এবং ঐ মানুষটা আপনার  সাথে কথা বলতে   অনেক বেশি  আনন্দিত বোধ করবে  ।

টিপস-৩ঃ কথার শুরু থেকে শেষ পর্যন্ত একটা ফ্লো বজায় রাখুন। 

আমরা অনেক সময় যা করি কথা বলার সময় প্রথম দিকে অনেক জোরে বলি পরে আস্তে বলি।এরপর আবার অন্যমত হয়ে যায়, অনেক সময় খেই হারিয়ে ফেলি, এটা একেবারেই অনুচিত কথা বলার সময় আপনি যদি এভাবে খাই হারিয়ে ফেলেন তাহলে অপর দিকের মানুষটি ভাববে যে,  কথা বলাতে আপনার মনযোগ  নাই।  তাই সে অনেক অপমানিত বোধ করবে। কাজেই প্রথম থেকে শেষ অবধী আপনার সুন্দর ভাবে একটা ফ্লোতে কথা বলা উচিৎ। 

টিপস- ৪ঃআগে মন দিয়ে শুনুন, পরে বলুন  । 

আমরা কি করি জানেন? আমরা অনের কথা শোনার থেকে, নিজের কথা বলতেই বেশি পছন্দ করি। এটা মানুষের একটা সহজাত প্রবৃত্তি,আপনাকে এই প্রবৃত্তি থেকে বের হয়ে আসতে হবে। আপনার অবশ্যই অপর পক্ষের মানুষের কথা মন দিয়ে শোনা উচিৎ। আপনি মন দিয়ে শিনবেন, বুঝবেন এরপর যেখানে কথা বলা দরকার সেখানে বলবেন। আপনি  যখন কাউকে কথা বলার স্পেস দেবেন তখন কিন্তু ঐ মানুষটার কথা বলতে অনেক ভালো লাগবে। এবং এ কারনেই আপনার কথা বলা অনেক বেশী গোছানো হবে। 

টিপস-৫ঃকথা বলার সময় নাম ধরে ডাকুন 

যখন কেউ আমাদের নাম ধরে ডাকে আমাদের শুনতে অনেক ভালো লাগে। যখন আমরা কারোর নাম ধরে ডাকি তখন সে মানুষটার কাছে বেটার এটেনশন পাওয়া যায়। সো আপনি যখন ফোনে কথা বলবেন, আপনি তার নাম ধরে ডাকবেন। এতে সেই মানুষটা অনেক বেশি মনযোগী থাকবেএবং আপনার প্রতি অনেক বেশী আগ্রহী থাকবে। এবং আপনার কথা বলা অনেক সুন্দর হবে।  আমি যখন আমার কোনো বন্ধুর সাথে কথা বলি আমি তার নাম মেনশন করি, যেমন আমি কথা বলার সময় বলি হ্যা জুয়েল কি অবস্থা তোর? কেমন আছিস ? জুয়েল, তুই কি কাল আসতে পারবি? আচ্ছা, জুয়েল আমরা তাহলে নেক্সট মাসে ট্যুরে যাচ্ছি। এভাবে আমি  কথা বলি ,এতে করে ওর আমার কথা শুনতে অনেক ভালো লাগে এবং এতে করে কথোপকথন অনেক সুন্দর হয়।আমি যখন আমার বাবার সাথে কথা বলি তখন আমি একটু পর পর বাবা বলি, বাবা কি করছো, বাবা খেয়েছ?  বাবা তুমি এখন কোথায় ?আমি এই যে বার বার বাবা বাবা বলি এটা আমার বাবার কাছে শুনতে বেশ ভালো লাগে। 

টিপস- ৬ঃ শুভকামনা জানিয়ে, সুন্দর করে কথা শেষ করুন। 

অপর পক্ষের মানুষের সাথে আপনার যে বিষয়েই আলোচনা হোক  বা তার সাথে আপনার সম্পর্ক যেমনই হোক না কেন কথা শেষ করার সময় আপনার অবশ্যই তাকে শুভকামনা জানানো উচিৎ।  যেমন আপনি বলতে পারেন, আপনি দিনটি অনেক শুভ হোক। আপনার প্রত্যাশা পূরন হোক, আপনার স্বপ্ন পুরণ হোক। এমন কিছু বলে আপনি কলতা রাখতে পারেন। এতে ঐ মানুষটা আপনার কথা বলার ফ্যান হয়ে যাবে। 

খুবই দরকারী আরেক টা টিপস, এটা লিস্টের মধ্যে নাই তবুও বলছি, সেটা হচ্ছে, কথা বলার সময় আপনাকে অবশ্যই অপর পক্ষের মানুষের ইমোশনের সাথে আপনার ইমোশন কে কানেক্ট করাতে হবে। ঐ মানুষটি যদি দুঃখের কথা বলে আপনিও দুঃখের স্বরে কথা বলবেন, ঐ মানষটি যদি  জোকস বলে আপনাকে অবশ্যই হাসতে হবে, হাসি না পেলেও হাসবেন । আপনাকে যদি কোনো আনন্দের কথা বলে আপনি এই আনন্দকে ভাগাভাগি করে নেয়ার চেষ্টা করবেন আমি বিশ্বাস করি, এই টিপসগুলো যদি আপনি প্রাকটিস করেন, ফলো করেন আপনার ফোনে কথা বলা অনেক বেশী গোছানো হবে। আপনার ফোনে কথা বলা অনেক বেশী গোছানো হোক, সেই শুভকামনায় শেষ করছি। 

আর আমার কনটেন্ট নিয়মিত পেতে , সোস্যাল সাইটগুলোতে আমার সাথে যুক্ত থাকতে পারেন এই লিংক এর মাধ্যমে। ধন্যবাদ

এই ভিডিওতে বলা হয়েছে কিভাবে মোবাইলে গুছিয়ে কথা বলা যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *